Home » আজকের এই দিনে » আজ ঐতিহাসিক চা শ্রমিক দিবস
আজ ঐতিহাসিক চা শ্রমিক দিবস

আজ ঐতিহাসিক চা শ্রমিক দিবস

আওয়াজ অনলাইন : ২০ মে ঐতিহাসিক চা শ্রমিক দিবস। ১৯২১ সালের এই দিনে ব্রিটিশদের অত্যাচার থেকে মুক্ত হতে সিলেট অঞ্চলের প্রায় ৩০ হাজার চা শ্রমিক নিজেদের জন্মস্থানে ফিরে যাওয়ার চেষ্টা চালায়। এ সময় চাঁদপুরের মেঘনাঘাটে গুলি চালিয়ে নির্বিচারে হত্যা করা হয় চা শ্রমিকদের।

এরপর থেকে চা-শ্রমিকেরা ‘চা শ্রমিক দিবস’ হিসেবে পালন করে আসছেন। তবে বারবার দাবি জানানো এবং অনেক আন্দোলনের পরও ৯৮ বছরেও স্বীকৃতি পায়নি দিবসটি। ঘোচেনি চা শ্রমিকদের বঞ্চনা। এই দিবসের স্বীকৃতি পেতে হবিগঞ্জের বিভিন্ন চা বাগানে কর্মবিরতি পালন করবেন চা শ্রমিকরা।

চা শ্রমিক ইউনিয়ন এর যুগ্ম সাধারণ সম্পাদক ও হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার চানপুর চা বাগানর শ্রমিক নিপেন পাল জানান, এই দিনে চা শ্রমিকদেরকে হত্যা করা হয়েছিল বলে বিভিন্ন চা বাগানে কর্মবিরতি পালন করে শোভাযাত্রা ও আলোচনাসভার আয়োজন করা হয়েছে। তবে কোনো কোনো বাগান সারাদিন কাজ বন্ধ থাকবে। তবে চানপুরসহ বিভিন্ন বাগানে ২ ঘণ্টা কর্মবিরতি পালন করাৱ হবে।

তিনি আরো বলেন, আমরা প্রতিবছরই রাষ্ট্রীয়ভাবে দিবসটি পালনের আহ্বান জানালেও এ ব্যাপারে সরকারি কোনো উদ্যোগ চোখে পড়ছে না। আমাদেরকে মিথ্যা আশ্বাস দিয়ে এদেশে এনে স্বল্প মজুরির মাধ্যমে হাড়ভাঙা পরিশ্রমের কাজ করানো হচ্ছে। তাই শ্রমিকরা নিজ মুল্লুকে ফিরে যেতে চেয়েছিল। কিন্তু তারা সফল হয়নি। এখনও চা শ্রমিকরা বঞ্চিত।
/এইচ.

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes
Scroll Up
error: Content is protected !!