হোম » প্রধান সংবাদ » বগুড়ার শেরপুরে বন্যা কবলিত হয়েও স্বাস্থ্যসেবা দিচ্ছে শুবলী কমিউনিটি ক্লিনিক

বগুড়ার শেরপুরে বন্যা কবলিত হয়েও স্বাস্থ্যসেবা দিচ্ছে শুবলী কমিউনিটি ক্লিনিক

এম.এ রাশেদ (বগুড়া) প্রতিনিধিঃ বন্যার পানিতে ভাসছে একটি বিল্ডিং। বিল্ডিংয়ের সামনে হাটু পানির মধ্যে বিভিন্ন বয়সের অনেকগুলো মানুষ দাড়িয়ে আছে। দেখে মনে হচ্ছে বন্যা কবলিত মানুষকে কেউ ত্রান দিচ্ছে। আসলে তা নয়। সেখানে হাটু পানির মধ্যে দাড়িয়ে গরীব, অসহায় মানুষদের স্বাস্থ্য সেবা দেয়া হচ্ছে। এমন চিত্রই দেখা গেছে বগুড়ার জেলার শেরপুর উপজেলার শুবলী কমিউনিটি ক্লিনিকে।

জানা যায়, উপজেলার খানপুর ও খামারকান্দি ইউনিয়নের মানুষ এখন পানিবন্দি। অনকেইে বাঁশের সাকো দিয়ে নিজ বাড়ি থেকে অন্যবাড়ি যাতায়াত করছে। এমন সময় স্বাস্থ্য সেবা নিয়ে দুশ্চিন্তায় রয়েছে অনেকেই। এসব মানুষের চিন্তার সহায় হয়ে দাড়িয়েছে কমিউনিটি ক্লিনিক। সকাল ৯ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত নিরবিচ্ছিন্নভাবে স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছেন তারা।

স্বাস্থ্যসেবা নিতে আসা পারভীন খাতুন (৪৭) বলেন, কমিউনিটি ক্লিনিক ছিলো বলেই আমরা সব সময় নিশ্চিন্ত থাকি। দিনের প্রায় বেশির ভাগ সময়ই আমরা কমিউনিটি ক্লিনিকে স্বাস্থ্যসেবা পাচ্ছি। এই বন্যার সময়ও স্বাস্থ্যকর্মীরা আমাদের পাশে এসে দাড়িয়েছে। খানপুর ইউনিয়নের শুবলী কমিউনিটি ক্লিনিকের দায়িত্বে থাকা কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার মাসুদ রানা বলেন, আমার কমিউনিটি ক্লিনিকটি বন্যায় তলিয়ে গেছে। এখানে আসতে গেলে হাটু পানি পেড়িয়ে আসতে হয়। কিন্তু কি আর করব এসব অসহায় মানুষের কথা ভেবে হাটু পানিতে দাড়িয়েই স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছি। আর একটু পানি বাড়লে সিসির মধ্যে পানি উঠবে। তখন কি হবে বলতে পারছিনা।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আব্দুল কাদের বলেন, উপজেলার শুবলী ও ঝাজর কমিউনিটি ক্লিনিক বন্যা কবলিত এলাকায় প্রতিষ্ঠিত। তার মধ্যে শুবলী সিসির আওতায় সব গুলো গ্রামই বন্যার পানিতে ভাসছে। ওই সিসির কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার অসহায় মানুষের কথা ভেবে স্বাস্থ্যসেবা দিয়ে নজীর সৃষ্টি করেছে। স্বাস্থ্য সেবার পাশাপাশি বন্যার সময় সৃষ্ট রোগ নিয়েও স্বাস্থ্যশিক্ষা দিচ্ছে সে।

error: Content is protected !!