করোনা ভাইরাসের গুজবে পোল্ট্রি ব্যবসায় ধস

আওয়াজ অনলাইন : করোনা সাথে বিশ্ববাসীর লড়াই। বিশ্বজুড়ে আতংকের পরিবেশ। করোনা মহামারীর কঠিন সময়ের মধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে করোনা নিয়েই রটছে গুজব। মুরগি থেকে করোনা ছড়ায়- কয়েকদিন ধরেই গুজবটি ফেসবুকের নিউজ ফিডে ঘুরে বেড়াচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, মুরগি থেকে করোনা ছড়ায় না। করোনার এই সময়ে মাংস ও ডিম খাওয়ারই পরামর্শ দিয়েছেন তারা। আর গুজবে কান না দেয়ার আহ্বান জানিয়েছেন প্রানিসম্পদ মন্ত্রী।

একদম শুরুতেই গুজব রটেছিলো, থানকুনি পাতা খেলে করোনা হয় না। এখন আবার নতুন গুজব। মুরগি থেকে করোনা ছড়ায়- এই গুজবটি ঘুরে বেড়াচ্ছে ফেসবুকে। গুজবে বিশ্বাস করে অনেকেই মুরগির মাংস খাওয়া বাদ দিয়ে দিচ্ছেন।

ব্যবসায়িরা জানান, গুজবের কারণে গুজবের কারণে ডিম উৎপাদনের খরচের চেয়ে কম মূলে বিক্রি করছেন, মুরগি বিক্রি ও প্রায় বন্ধ হওয়ার উপক্রম, গুজবের কারণে আমাদের নিদারুন কষ্টে দিন কাটছে।

এ অবস্থায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম জানান, তথ্যটি ভিত্তিহীন। এ রকম গুজবে কান না দিতে নাগরিকদের প্রতি আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ডাক্তার এ বি এম আব্দুল্লাহ জানান, মুরগি থেকে করোনা ছড়ায় না বরং মুরগির মাংস ও ডিম পুষ্টি ঘাটতি পূরণ করে। জনগণের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, গুজবে বিভ্রন্ত হবেন না, আপনারা মুরগি খেতে পারবেন ডিম ও খেতে পারবেন।

অবশ্য যে কোনো খাবার ভালো করে ধুয়ে সিদ্ধ করে খাওয়ার পরামর্শ দেন এই চিকৎসক।
/এইচ.