Home » শহর-নগর » ধুনটে সেতু ভেঙ্গে বালু বোঝাই ট্রাক খালে, যান চলাচল বন্ধ
ধুনটে সেতু ভেঙ্গে বালু বোঝাই ট্রাক খালে, যান চলাচল বন্ধ

ধুনটে সেতু ভেঙ্গে বালু বোঝাই ট্রাক খালে, যান চলাচল বন্ধ

এম.এ রাশেদ (বগুড়া) প্রতিনিধি:বগুড়ার ধুনট শেরপুর সড়কের মাঠপাড়া বেইলী সেতু দিয়ে বালুবোঝাই ট্রাক পারাপারের সময় সেতু ভেঙ্গে ট্রাক খালে পড়েছে। মঙ্গলবার দুপুরে ঘটনাটি ঘটায় বগুড়া-সিরাজগঞ্জ আঞ্চলিক মহাসড়কটিতে সরাসরি পরিবহন চলাচল বন্ধ হয়ে পড়ায় সিরাজগঞ্জ ও পুর্ব বগুড়ার হাজার হাজার মানুষকে চালাচলে চরম দুর্ভোগ পহাতে হচ্ছে।জানা গেছে ১৯৮৮ সালে ভয়াবহ বন্যায় ধুনট শেরপুর সড়কের মাঠপাড়া এলাকায় বিশাল খালে পরিনত হয়। এরপর ওই খালের উপর সড়ক ও জনপথ বিভাগ ৬২ মিটার দৈর্ঘ্য বেইলী সেতুটি নির্মাণ করে। সেতুর উপর দিয়ে অতিরিক্ত মালামাল বোঝাই ভারী যানবহন চলাচলের কারনে সেতুটি দুর্বল হয়ে পড়ে। প্রায় ১ যুগ আগে থেকে ঝুঁকি নিয়ে সেতুর উপর দিয়ে নান রকম যাবাহন চলাচল করে আসছিল। ২০১৩ সালের ১৬ নভেম্বর পাথরবোঝাই একটি ট্রাক পারাপরের সময়য় সেতুর পশ্চিম অংশ ভেঙ্গে খালের পানিতে পড়ে যায়।

পরে সড়ক বিভাগ পুরানো সরঞ্জাম ব্যবহার করে সেতুর উপর দিয়ে যানবাহন চলাচলের উপযোগী করে সড়ক ও জনপথ (সহজ) বগুড়া জোনের পক্ষ থেকে ভারী যানবাহন চলাচল না করার জন্য সাইন বোড় ঝুলিয়ে দেয়। এরপর ২০১৪ ও ২০১৬ সালে দু’দফা সেতুর পাটাতন ভেঙ্গে যান চলাচল বন্ধ হয়ে পড়লে আবারও জোড়া তালি দিয়ে কোন রকমে মেরামত করা হয়। মাঠপাড়া গ্রামের বাসিন্দা আব্দুল লতিফ , গাড়ী চালক নূর ইসলাম, পথচারী আবুল হোসেন বলেন, মাঠপাড়া গাড়ামারা খালের বেইলী সেতুটি দীর্ঘদিন যাবত ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। সিরাজগঞ্জ ও পুর্ব বগুড়ার জনসাধারনের চলাচলের একমাত্র এই সাড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ জীবনের ঝুকি নিয়ে চালাচল করতো এবং বিভিন্ন পরিবহনে পন্য আনা নেওয়া করা হতো। মঙ্গলবার দুপুরে বালু বোঝাই শেরপুরগামী একটি ট্রাক সেতুর উপর দিয়ে পারাপারের সময় সেতুর রেলিং ও ট্রাকচার ভেঙ্গে খালে পড়ে গিয়ে ট্রাকটি খালের পানিতে তলিয়ে যায়। প্রত্যক্ষদর্শীরা জানান, বিকট শব্দে সেতু ভেঙ্গে ট্রাক খালের পানিতে ডুবে যাওয়ার পর ট্রাক চালক ও হেলপার অক্ষত অবস্থায় সাতার দিয়ে কুলে উঠছে। এদিকে বালুবোঝাই ট্রাক পারাপারের সময় সেতু ভেঙ্গে পড়ায় বগুড়া-সিরাজগঞ্জ আঞ্চলিক মহাসড়কটিতে সরাসরি যানবহন চলাচল বন্ধ হয়ে পড়েছে। ফলে সিরাজগঞ্জ ও পুর্ব বগুড়ার হাজার হাজার মানুষের চলাচলে চরম দূর্ভোগ সৃষ্টি হয়েছে। কবে নাগাদ ক্ষতিগ্রস্থ সেতুটি যানচলাচলের উপযোগী করা হবে একথা সংশ্লিষ্ট কেউ নিশ্চিত করে বলতে বলতে পারছেন না। বগুড়া জনের সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তারা ক্ষতিগ্রস্থ সেতুটি পরিদর্শন করেছেন। এদিকে সেতু এলাকায় নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ মোতায়েন করা হয়েছে। ধুনট সদর ইউনিয়নের চেয়ারম্যান লালমিয়া জানান, দীর্ঘদিন যাবত ঝুঁকিপূর্ণ সেতুটি সরিয়ে আরসিসি গার্ডার সেতু নির্মাণের দাবী জানানো হলেও কোন কাজ হয়নি। বারবার শুধু জোড়াতালী দিয়ে বেইলী সেতুটি মেরামতে করে কোন রকম চলাচলের উপযোগী করা হতো । ঝুঁকিপূর্ণ সেতুটি প্রাণহানীর আশংকা তৈরী করেছে।
বগুড়ার সড়ক ও জনপথ বিভাগের নির্বাহি প্রকৌশলী আশরাফুজ্জামান খান বলেন, সেতু ভেঙ্গে পড়ার খবর পেয়ে সওজ’র একটি টিম ঘটনাস্থলে পাঠানো হয়েছে । তবে দ্রত সময়ে ক্ষতিগ্রস্থ সেতুটি মেরামত করা হবে।

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes
Scroll Up
error: Content is protected !!