Home » অপরাধ-দুর্নীতি » পিলখানা হত্যা মামলা: ইতিহাসে সর্বোচ্চ ভলিউমের রায় আজ
পিলখানা হত্যা মামলা: ইতিহাসে সর্বোচ্চ ভলিউমের রায় আজ

পিলখানা হত্যা মামলা: ইতিহাসে সর্বোচ্চ ভলিউমের রায় আজ

আওয়াজ অনলাইন : পিলখানা হত্যা মামলার ডেথ রেফারেন্স ও আপিলের পূর্ণাঙ্গ রায় আজ বুধবার প্রকাশ করা হবে। প্রকাশিত রায়টি হবে ২৯ হাজার পৃষ্ঠার। হাইকোর্টের বৃহত্তর বেঞ্চের তিন বিচারপতির স্বাক্ষরের পরই সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এই রায় প্রকাশ করা হবে বলে জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিনউদ্দিন মানিক। আইনজীবীরা বলছেন, বিচার বিভাগের ইতিহাসে এ রায়টি হবে সর্বোচ্চ ভলিউমের। এর আগে কোনো মামলার রায়ই হাজার পৃষ্ঠা ছাড়ায়নি।

২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি পিলখানায় নারকীয় হত্যাযজ্ঞের ঘটনা ঘটে। ঐ ঘটনায় ৫৭ জন ঊর্ধ্বতন সেনা কর্মকর্তাসহ ৭৪ জন নিহত হন। এ ঘটনায় দায়েরকৃত হত্যা মামলায় ঢাকার নিম্ন আদালত ২০১৩ সালের ৫ নভেম্বর ১৫২ বিডিআর জওয়ানকে মৃত্যুদণ্ড দেয়। যাবজ্জীবন দেওয়া হয় ১৬১ জনকে। আর বিভিন্ন মেয়াদে দণ্ডপ্রাপ্ত হন ২৫৬ জন। এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন আসামিরা।

মৃত্যুদণ্ড নিশ্চিকরণে হাইকোর্টে আসে ডেথ রেফারেন্স। আপিল ও ডেথ রেফারেন্স শুনানি শেষে ২০১৭ সালের ২৭ নভেম্বর বিচারপতি মো. শওকত হোসেনের নেতৃত্বাধীন হাইকোর্টের তিন বিচারপতির বৃহত্তর বেঞ্চ রায়ে ১৩৯ জনকে মৃত্যুদণ্ড, ১৮৫ জনকে যাবজ্জীবন ও ২০০ জনকে বিভিন্ন মেয়াদে দণ্ড দেন।

বেঞ্চের অপর দুই বিচারপতি হলেন—বিচারপতি আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার। দীর্ঘ দুই বছর পর আজ বুধবার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হচ্ছে বলে জানানো হয়েছে রাষ্ট্রপক্ষ থেকে।
/এইচ.

লাইক ও শেয়ার করুন:
BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes
Scroll Up
Social media & sharing icons powered by UltimatelySocial
error: Content is protected !!