জেএসসি ও জেডিসিতে পাশের হার ৮৭.৯০ শতাংশ

আওয়াজ অনলাইন : অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জেএসসি, জেডিসি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এবার জেএসসি ও জেডিসিতে পাশের হার ৮৭.৯০ শতাংশ। মোট জিপিএ ৫ পেয়েছে ৭৮ হাজার ৪২৯ জন। যা গতবারের তুলনায় ১০ হাজার ৩৩৪ জন বেশি।

পাশের হার ঢাকা বোর্ডে ৮২.৭২, রাজশাহীতে ৯৪.১০, সিলেটে ৯২.৭৯, কুমিল্লায় ৮৮.৮০, যশোরে ৯১.০৮, চট্টগ্রামে ৮২.৯৩, বরিশালে ৯৭.০৫, দিনাজপুর ৮৩.৯২, ময়মনসিংহে ৮৭.২১ এবং মাদ্রাসা বোর্ডে ৮৯.৭৭ শতাংশ।

পাশের হার বেড়েছে ২.০৭ শতাংশ। এগিয়ে বরিশাল, পিছিয়ে দিনাজপুর বোর্ড। এবার জিপিএ ৫ এ ছাত্রের তুলনায় ছাত্রীরা এগিয়ে রয়েছে।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) সকাল ১০টার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আনুষ্ঠানিকভাবে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

ফল হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সমাপনী পরীক্ষা শিশুদের আত্মবিশ্বাস বাড়ায়। এছাড়া স্কুলে ছাত্রীদের চেয়ে ছাত্রদের সংখ্যা কেন কমছে, তাও খতিয়ে দেয়ার তাগিদ দেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, এবার এই দুই পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন। এর মধ্যে জেএসসি পরীক্ষার্থী ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন। মোট ২ হাজার ৯৮২টি কেন্দ্রে এই পরীক্ষা আয়োজন করা হয়। গত ২ নভেম্বর এ পরীক্ষা শুরু হয়ে ১৩ নভেম্বর শেষ হয়।

যেভাবে জানা যাবে-

প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) ও (dperesult.teletalk.com.bd) এ পাওয়া যাবে প্রাথমিক সমাপনীর ফল। এছাড়াও মোবাইল অ্যাপস থেকে জেএসসি-জেডিসির ফলাফল পাওয়া যাবে (www.educationboardresults.gov.bd) ঠিকানায়।

প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল জানতে প্রথমে DPE লিখে স্পেস দিয়ে শিক্ষার্থীর আইডি লিখতে হবে। এরপর একটি স্পেস দিয়ে পাসের সন লিখে পাঠাতে হবে যেকোনো মোবাইল থেকে ১৬২২২ নম্বরে। ইবতেদায়ি শিক্ষা সমাপনীর ফল জানতে প্রথমে EBT লিখে একটি স্পেস দিয়ে শিক্ষার্থীর আইডি লিখতে হবে। এরপর আরও একটি স্পেস দিয়ে পাসের সন লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

জেএসসি পরীক্ষার ফল জানতে প্রথমে JSC লিখে একটি স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখতে হবে। এরপর একটি স্পেস দিয়ে রোল নম্বর লিখতে হবে। এরপর আরও একটি স্পেস দিয়ে পাসের সন লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

জেডিসি পরীক্ষার ফল জানতে প্রথমে JDC লিখে একটি স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখতে হবে। এরপর স্পেস দিয়ে রোল নম্বর লিখতে হবে। এরপর আরও একটি স্পেস দিয়ে পাসের সন লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।
/এইচ.