Home » সংবাদ শিরোনাম » উল্লাপাড়ায় রেললাইন ত্রুটির কারণে ট্রেন দূূর্ঘটনা ৪ টি তদন্ত কমিটি গঠন
উল্লাপাড়ায় রেললাইন ত্রুটির কারণে ট্রেন দূূর্ঘটনা ৪ টি তদন্ত কমিটি গঠন

উল্লাপাড়ায় রেললাইন ত্রুটির কারণে ট্রেন দূূর্ঘটনা ৪ টি তদন্ত কমিটি গঠন

রায়হান আলী উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ সিরাজগঞ্জের উল্লাপাড়ায় রেললাইন ত্রুটির কারণে ট্রেন দূর্ঘটনা ঘটেছে বিষয়টি জানিয়েছে পশ্চিমাঞ্চল রেল বিভাগ পাকশীর ডিআরএম অফিসের নির্দেশে গঠিত কমিটির প্রধান কর্মকর্তা (ডিটিও) মো. আবদুল্লাহ আল মামুন। তিনি জানান, প্রাথমিক তদন্তে সিগন্যালের কোনো ধরনের ত্রুটি খুঁজে পাওয়া যায়নি। লাইনের ত্রুটির কারণেই দুর্ঘটনা ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে। সে কারণে স্থানীয় ঊর্ধ্বতন সহকারী প্রকৌশলীর (পিডবিøউ) ২ কর্মচারীকে জিআরপি থানা পুলিশের মাধ্যমে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে আনা হয়েছে।

‘রংপুর এক্সপ্রেস’ ট্রেনটি দুর্ঘটনায় পড়ার কারণ তদন্তে ৪টি কমিটি গঠন করা হয়েছে।ঢাকা থেকে রংপুরগামী ট্রেনটি বৃহস্পতিবার দুইটার দিকে দুর্ঘটনার কবলে পড়ে। উল্লাপাড়া স্টেশনের কাছে ইঞ্জিনসহ ট্রেনটির আটটি বগি লাইনচ্যুত হয়, যার মধ্যে ইঞ্জিনসহ পাঁচটি বগি আগুনে পুড়ে যায়। আহত হয় অন্তত ২৫ জন। এই দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে রেল মন্ত্রনালয়ের পক্ষ থেকে একটি, পশ্চিমাঞ্চল রেল বিভাগের পক্ষ থেকে দুটি এবং সিরাজগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি সহ মোট ৫টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ইতিমধ্যেই ৪ টি আলাদা তদন্ত কমিটি কাজ শুরু করেছেন।

এ বিষয়ে রেল মন্ত্রনালয়ের সচিব মোফাজ্জলের হোসেন জানান, ট্রেন দুর্ঘটনার কারণ জানতে রেলওয়ের অতিরিক্ত সচিব ফারুকুজ্জামানকে প্রধান করে পাচ সদ্যসের একটি তদন্ত টিম গঠন করা হয়েছে। কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

পশ্চিমাঞ্চল রেল বিভাগ রাজশাহীর মহাব্যবস্থাপক (জিএম) মিহির কান্তি গুহ তিনি জানিয়েছেন , ঘটনার কারণ অনুসন্ধানে চীফ অপারেটিং সুপারেনটেনডেন্ট মোঃ শহিদুল ইসলামকে প্রধান করে চার সদস্যদের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে চার কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এদিকে, পশ্চিমাঞ্চল রেল বিভাগ, পাকশীর বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) মোঃ মিজানুর রহমান জানান, বিভাগীয় ট্রাফিক অফিসার (ডিটিও) মোঃ আবদুল্লাহ আল মামুনকে আহŸায়ক করে ৫ সদস্যদের আরেকটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিকে পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ জানান, ট্রেন দুর্ঘটনার কারণ অনুসন্ধানে জেলা প্রশাসনের পক্ষ থেকে আলাদা একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ফিরোজ মাহমুদের নেতৃত্বে পাঁচ সদস্যের এই তদন্ত কমিটিকে পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

শুক্রবার দুপুরে লাইনচ‚্যত ট্রেনের ৫ টি কোচ অপসারণের কাজ শেষ করছে রেলওয়ে কর্তৃপক্ষ। তবে ক্ষতিগ্রস্ত রেলের কাজ শেষ হয়নি। উল্লাপাড়া রেলস্টেশনে মিটারগেজের লাইনটি ক্ষতিগ্রস্ত হয়েছে,ব্রডগেজের ৩ নম্বর লাইনটি সচল আছে, সেই লাইন দিয়ে ট্রেন চলাচল করছে। উল্লাপাড়া রেলস্টেশন সূত্রে জানা যায় এই লাইন দিয়ে ঢাকায় ৩২ টি ট্রেন চলাচল করে। বৃহস্পতিবার দূর্ঘটনা হওয়ার পর থেকে দুপুর পর্যন্ত মোট ১৮ টি ট্রেন ঢাকায় যাওয়াআসা করেছে।

লাইক ও শেয়ার করুন:
BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes
Scroll Up
Social media & sharing icons powered by UltimatelySocial
error: Content is protected !!