Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Home » বিজ্ঞান-প্রযুক্তি » প্রথমবার দেখা মিলল ব্ল্যাক হোলের ছবি
প্রথমবার দেখা মিলল ব্ল্যাক হোলের ছবি

প্রথমবার দেখা মিলল ব্ল্যাক হোলের ছবি

গত সপ্তাহে মহাকাশ বিজ্ঞানের অন্যতম বড় একটি রহস্য ব্ল্যাক হোলের প্রথম ছবিটি ইন্টারনেটে প্রকাশ করছেন বিজ্ঞানীরা। ইতিহাসে এই প্রথমবারের জন্য ব্ল্যাক হোলের ছবি দেখা গেল।

কয়েক বছর ধরে বিজ্ঞানীরা ব্ল্যাক হোলের অস্তিত্ব নিয়ে গবেষণা করছিলেন। বিজ্ঞানীদের কথা অনুযায়ী এটি হল ব্রহ্মান্ডের সবচেয়ে শক্তিশালী বস্তু। এবারই ব্ল্যাকহোলের আসল আকৃতি প্রকাশিত হলো।

ব্ল্যাক হোলের যে ছবিটি প্রকাশিত হয়েছে তাতে ব্ল্যাক হোলটির মধ্যবর্তী জায়গায় একটি ধোঁয়া ও ধুলোর চক্রব্যূহ এবং তার চারিদিকে একটি কালো রংয়ের চাকতি দেখা গেছে।

পৃথিবীর থেকে ৫৩ মিলিয়ন আলোকবর্ষ দূরে অবস্থিত Galaxy Messier 87 এর মধ্যে বিজ্ঞানীরা ব্ল্যাক হোলের অস্তিত্ব খুঁজে পেয়েছেন। বিজ্ঞানীরা আশা করছেন, ব্ল্যাক হোলটির আকার সূর্যের থেকে প্রায় ৬ বিলিয়ান গুণ বড়।

এই ব্ল্যাক হোলটিকে পর্যবেক্ষণ করার জন্য ৮টি বৃহৎ রেডিও অ্যাকটিভ টেলিস্কোপের ক্ষমতাসম্পন্ন Event Horizon Telescope ব্যবহার করা হয়েছিল। ২০১৭ এর এপ্রিল মাস থেকে বিশ্বের পাঁচটি মহাদেশের বিভিন্ন বিভিন্ন জায়গায় এই টেলিস্কোপ গুলো বসানোর কাজ শুরু হয়।

কোন একটি টেলিস্কোপ এর পক্ষে এত বড় জিনিসের ছবি তোলা সম্ভব নয়। তাই দুই বছরের পরিশ্রমের ফল স্বরূপ সবকটি টেলিস্কোপ এর তথ্য একত্রিত করার পর M87 এ ব্ল্যাক হোলকে পর্যবেক্ষণ করা যায়।

লাইক ও শেয়ার করুন:
BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes
Scroll Up
Social media & sharing icons powered by UltimatelySocial
FACEBOOK
FACEBOOK
TWITTER
error: Content is protected !!