Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Home » অন্যান্য বিভাগ

অন্যান্য বিভাগ

ধুনটে জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালিত

এম.এ রাশেদ (বগুড়া) প্রতিনিধিঃ  বগুড়ার ধুনটে জাতীয় জন্ম নিবন্ধন দিবস/১৯ পালিত হয়েছে। রবিবার দিবসটি উপলক্ষে একটি র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক পদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ সভা কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা জেলা নির্বাহী কর্মকর্তা রাজিয়া সুলতানার সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হাই খোকন। আলোচনা সভায় ইউনিয়ন পরিষদসহ উপজেলার বিভিন্ন দপ্তরে জন্ম নিবন্ধন ... বিস্তারিত... »

শাজাহানপুরে ঢাকা-বগুড়া মহাসড়ক হতে অজ্ঞাত গরু উদ্ধার

এম.এ. রাশেদ (বগুড়া) প্রতিনিধিঃ  বগুড়া শাজাহানপুরে নয়মাইল বন্দরের উত্তরে বামুনিয়া মন্ডলপাড়া ঢাকা-বগুড়া মহাসড়কের পার্শ্ব হতে অজ্ঞাত ২টি গরু (গাভী ও বাছুর) উদ্ধার করেছে শাজাহানপুর থানা পুলিশ। স্থানীয় সূত্রে জানাগেছে, বৃহস্পতিবার ভোর সাড়ে ৫টার দিকে স্থানীয় লোকজন ওই স্থানে গরু দু’টি দেখে আড়িয়া ইউপি সদস্য আজিজুল হককে খবর দেয়। ইউপি সদস্য বিষয়টি থানা পুলিশকে জানালে পুলিশ গরু উদ্ধার করে মেম্বারের জিম্মায় ... বিস্তারিত... »

অনুভব কী করেছিলে মা তুমি?

সুজাতা দাস যখন পা দিলে প্রথম মা এই ধরার মাটিতে, কঠিন কী লেগেছিল আলতা রাঙানো পায়ে, অনুভব কী করেছিলে কত দূর্গার রক্ত মিশে আছে এই মাটিতে। যে অসুর বধ করে তুমি মহিষাসুর মর্দিনী, আজ কেন মাগো সেই দূর্গার কোনও অসুর সংহারের ক্ষমতাই আর রাখনি তার কাছে। কেন হারে তিন থেকে সত্তর সব দূর্গা, কেন সংহার করতে না পেরে অভয়ার মতো ... বিস্তারিত... »

ছিন্ন পাতার নৌকা

সুজাতা দাস ছোট্ট একটা মন,অনেক জিজ্ঞাসা- অকারণ দীর্ঘ সময় ধরে পরিব্রাজক, চলে নিজের নিয়মে পরিণত পদক্ষেপ- ভেঙে পরতে চায় অসামঞ্জস্য আলাপনে, গভীর রাত আরও অনেক গভীরতর করে- তবুও ক্লান্ত পদক্ষেপ নিয়ে এগিয়ে চলা- শেষ হয় কী প্রশ্ন, নাকি চলে অনন্ত কাল- হয়তো এমনিই হয় সাধারণত যা অনিবার্য- তবুও খুঁজে ফেরে মন অসময়ে আবার, ভেঙে পড়ে বাঁধ, দহেলিজের মতো করে- প্রতীক্ষা, ... বিস্তারিত... »

আজ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিনে

আওয়াজ অনলাইন : ঊনিশ শতকের বিশিষ্ট বাঙালি শিক্ষাবিদ, সমাজ সংস্কারক ও গদ্যকার ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মহাশয়ের শুভ জন্মদিনে সশ্রদ্ধ প্রণাম ও শ্রদ্ধাঞ্জলি। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ১৮২০ খ্রিস্টাব্দের ২৬ সেপ্টেম্বর (বাংলা ১২২৭ বঙ্গাব্দের ১২ আশ্বিন) বর্তমান পশ্চিম মেদিনীপুর জেলার বীরসিংহ গ্রামে জন্মগ্রহণ করেন। বীরসিংহ সেই সময় হুগলি জেলার অন্তর্ভুক্ত ছিল। ঈশ্বরচন্দ্রের পিতা রামজয় তর্কভূষণ ছিলেন সুপণ্ডিত ও বলিষ্ঠ দৃঢ়চেতা পুরুষ। ইনিই ঈশ্বরচন্দ্রের নামকরণ ... বিস্তারিত... »

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম দিনে প্রণাম

বেবী কারফরমা তিনি কোন শৌখিন ইতিহাস লেখক নন.. তিনি বাংলা সাহিত্যের সরল, মার্জিত শ্রুতিমধুর গদ্য রচনার পথ প্রদর্শক……। বাল্যকাল হতে যিনি পরসেবায় রত হয়ে যৌবনের প্রারম্ভে সম্ভ্রমের উচ্চশিখরে উপবিষ্ট, পরোপকারে আত্মপর। স্বজাতি-ভিন্নজাতি, স্বদেশী-বিদেশি, নারী-পুরুষের ভেদ করেননি যিনি… মানব মাত্রই তাঁর কাছে প্রেমের পাত্র ……….। তিনি মাতৃভক্তি- একান্নবর্তী পরিবারের প্রতি দায়বদ্ধতার- জলন্ত নিদর্শনের প্রতিমূর্তি। তিনি মাতৃ আঞ্জা পালনের জন্য ভরা উত্তাল ... বিস্তারিত... »

তুমি চির প্রবাহমান

বেবী কারফরমা হে দূরদ্রষ্টা! চতুরতার বেড়াজালে ক্ষুদ্রতার শৃঙ্খল পরে তুমি কখনও আপন গৃহে বসে থাকো নি, কক্ষচ্যুত উল্কার মতো ছুটে বেড়িয়েছ এক প্রান্ত থেকে আর এক প্রান্তে …… গতিময়তার তীব্র আবেগ উচ্ছ্বাসের দুর্বার স্রোতে তুমি চির প্রবাহমান। বাধা বিপত্তিকে দ্বিগুণ উত্সাহে রোধ করেছ, ধর্মের ভণ্ডামির বিরুদ্ধে তুমি ছিলে নিরন্তর খড়্গহস্ত। যশ অর্থ নয়, ভালোবাসার কাঙাল হে বিদ্রোহী কবি- তোমার আবেগ ... বিস্তারিত... »

ভালোবাসি হয়তো

সুজাতা দাস যদি বলি তোকে ভালোবাসি, একটু বোকা হেসে অবাক হয়ে তাকাবি তুই- তোর হাসিটা কিন্তু মিষ্টি নয় মোটেও, তবে রাশভারি ভাব একটা আছে- বোঝানো যায় কী ভালোবাসার মানে, হয় বুঝতে অনুভবে’ অনুরণনে- যদি বলি তুই আমার অন্ধকারের আলো, তখনও অবাক তুই ভাববি- ‘অন্ধকারের আলো’!!! মাথাটা গেছে রাত জেগে জেগে বেশ ভালো- সত্যি আছে আঁধারের ও আলো, যেখানে নিরন্তর ভালোবাসা ... বিস্তারিত... »

ভারতের দ্বিতীয় ক্ষুদ্রতম রাজ্য ত্রিপুরা ভ্রমণ

এম হিরন প্রধান: ভারতের উত্তর-পূর্ব প্রান্তে অবস্থিত ত্রিপুরা তার শান্ত সরল ও মনোরম পরিবেশের জন্য ভ্রমনের একটি আদর্শ জায়গা হিসাবে বিবেচিত হয়ে থাকে। ত্রিপুরা ভ্রমণকালে ঘূর্ণায়মান সবুজ উপত্যকা, ঘন অরণ্য, সুস্পষ্ট প্রাসাদ এবং প্রাচীন বৌদ্ধস্থল আপনার দৈনন্দিন জীবনের উদ্বেগকে ভুলিয়ে দেবে। ভারতের দ্বিতীয় ক্ষুদ্রতম রাজ্য হল ত্রিপুরা। এই রাজ্যের ইতিহাস মহাভারতের সময় কাল থেকে সূচনা হয়েছে। জনপ্রিয় ধারনা অনুযায়ী বলা ... বিস্তারিত... »

ঘুরে আসুন গিরিশ চন্দ্র সেনের বাড়ি

এম হিরন প্রধান : গিরিশচন্দ্র সেন (জন্ম: ১৮৩৪ – মৃত্যু: ১৯১০)। ভাই গিরিশচন্দ্র সেন নামে তিনি অধিক পরিচিত। তাঁর প্রধান পরিচয় ইসলাম ধর্মের পবিত্র ধর্মগ্রন্থ কুরআন- এর প্রথম বাংলা অনুবাদক হিসেবে। তখন প্রায় ধর্মগ্রন্থ সম্পর্কে সাধারণ মানুষের ধারণা ছিল যে, মূলভাষা থেকে অনূদিত হলে গ্রন্থটির পবিত্রতা ক্ষুণ্ন হবে। পবিত্র কুরআন সম্পর্কেও এমন ধারণা ছিল। এ কারণে অনেক মুসলিম মনীষী এর ... বিস্তারিত... »

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes
Scroll Up
Social media & sharing icons powered by UltimatelySocial
error: Content is protected !!